আমার একুশ : তুমি জাগবে না এখন আর
বুকের ভিতরে রাতভর বৃষ্টির চুমু নিয়ে
এখন কেউ আর তোমার জন্যে
সোনালী সকালে রসুন বোনে না ,
তুমিতো জানো -
কেউ আর শৃঙ্গার করে না তোমার জন্যে
হলুদ বিকেলে
তুমি কেন  নীলযমুনায় সাঁতার কাটবে একা
বৈশাখী ঝড়ে সুপুরী ছুঁয়ে দেখবে
গভীরতর অন্ধকার
শরমের অজস্র জলে ভেজাবে শরীর
শীতকাবু খঞ্জনা লেজ নাচিয়ে ক্লান্ত হলেও
এখন আর শরীরছোঁয়া ওম নয় -
তুমিও ঘুমিয়ে থাকো আকাশ যতক্ষণ না আলো হয়
দিন ফিরলে দেখো -
দিনটাই তোমায় জাগিয়ে দেয় কেমন -