যে নদীতে হাঁটছি ফিরে দেখলে পথের মতো দেখি
আমি পথ দেখাচ্ছি নদীকে অথবা
নদীই আমাকে তাড়িয়ে নিয়ে বেড়াচ্ছে
তার শুরু জানা নেই , শেষটা কোথায়-
সেটাও জানার চেষ্টা করি নি কখনো
দংশিত তাড়নায় যেমন পথকেও কেউ কোনদিন
প্রশ্ন করে নি ভয়ে
যে ভয়ের মধ্যে সাপের মতো কিলবিলিয়ে
ঘরে ঢুকছে জল আর পেছনে নদী -


যা সিঙ্গিমারী ডুডুয়া বা বৌটি যা কিছু হতে পারে -