-----------------------------------------
পুজোয় যখন বসি -
আমার মুখপোড়া মন ইতিউতি করে
লালসা তাকিয়ে থাকে ভোগের মালসার দিকে
ঘটে কে বসে জানি না
জানার চেষ্টাও করি নি কোনদিন
অভ্যাস কেবল তাড়িয়ে এখানে এনে ফেলেছে
মন সেই লাউয়ের মাঁচায়
হাঁড়ির তলায় পোড়া শরীর
তৈলাক্ত বিছানার কাদায়
ঢাকা জায়গাগুলি ফেনিয়ে চুলকে উঠলে
সেবা করতে রাজনীতি করে ফেলি


চন্দন মাখি তিলক কাটি রসকলিতে
আর পুজোয় বসি অনুক্রমিক দোষে !