সেই নিরন্ন উদ্বেল সকালটায়
সুতীব্র আশ্লেষে জড়ালো যেন
ঝান্ডাটা -
সে কি বুঝেছিল :
আজাদী কেয়া হ্যায় !
আরও বাকি লড়াবাঁচা -
নগ্ন পথশিশুটার
আরও বাকি অনেক কিছু
তাই সে মায়ের শুকনো বুক আঁকড়ে
জিন্দা রাখতে চেয়েছিল -
ইনকিলাবটাকে
বুঝতে পেরেছিল নিশ্চয় অবচেতনে :
শব্দটা আর আগুন -
এখনো সমার্থক ।