এই মেয়ে এই মেয়েটা ,
আকাশ দেখিস নি আকাশ
শান্ত আকাশ
সৌম্য আকাশ
স্নিগ্ধ আকাশ
আর্ষ আকাশ
এমন উজ্জ্বল দীঘল আকাশ ,
জড়াতে পারলি নে তারই একফালি !


আকাশ নয় দূর ছিল-
বাতাস দেখিস নি বাতাস
শান্ত বাতাস
সৌম্য বাতাস
স্নিগ্ধ বাতাস
এমন সরল মেখলা বাতাস
জড়াতে পারলি নে তারই একফালি !


বাতাস নয় অধরা ছিল -
পায়ের নীচে পথ ছিল না পথ
শক্ত পথ
কঠিন পথ
তপ্ত পথ
রাজার পথ
এমন দৃঢ় আগুন পথ ,
ছড়াতে পারলি নে তারই একচ্যালা আগুন
গুড়িয়ে দিতে পারলি নে
বস্তাপচা নেকড়ের নুলো নখগুলো ,
নয়তো দেখা পাগলি দেখা তোর বিশ্বরূপ
মা মা শুধু মা-ময়
আর মায়েরই যোনীমুখ!