হীরক ছাদের নীচে অপলক অবিরাম ঘোরা
অজস্র ঝিনুকভরা সীবিচের প্রতিটি তলে
এমনকি  বর্গে বর্গে চাঁদ-মুক্তোভরা
গুচ্ছ গুচ্ছ বিন্দু সব সাজানো মলে
সকল গন্ধ-বর্ণের অনুষঙ্গে হারানো
অসহ্য এই মর্ত্ত দেখো মরতে ভুলেছে
কেউ রূপ তুলছি কেউবা রূপো তুলেছে
যেন ভোরের বদনা থেকে রাতের কম্বল
বুভুক্ষার বেদনা থেকে ফুটপাথের আর্তনাদ
মালকোষের আলাপ থেকে পূর্বীর অম্বল
আমি জানি কিছুই যায় নি এখানে বাদ
নিভৃত সংলাপে জীবনের কাটাছেঁড়া করে চলি
ছিঁড়ে আসি বিষন্নতা আমার ছাড়ে নি ট্রলি !