অন্ততঃ এক পশলা বৃষ্টি হয়ে যাক
গ্লানি আবিলতা যত পুষে রাখা রাগ
এক পশলা বৃষ্টি হয়ে যাক -


হতাশা তিয়াস যত হুতাশন
দীর্ঘ গড়িমসি ক্লান্ত অনশন
আর অস্থির করে না মন -


চোখের যত ভাষা ভালো লাগা না লাগা
স্বপ্ন-কাতর অনিদ্রার রাত জাগা
নির্বিরোধী সমস্ত দগ্ধ ক্ষণ
আর অস্থির করে না মন -


পাতাগুলো ঝলমলে হোক
ব্যথা ক্ষুধা যত হারানো শোক
অন্ততঃ এক পশলা বৃষ্টি হয়ে যাক
গ্লানি আবিলতা যত পুষে রাখা রাগ
এক পশলা বৃষ্টি হয়ে যাক -