পশ্চিমকোণে দেখো কেমন আঁধার
হাওয়ায় ধুলো উড়ছে জোরদার
সুপুরিগাছের মাথাগুলো যত
একসাথে হয়েছে ধনুকের মতো
রামধনু আকাশ পাল্টেছে কালোতে
এখন বড় আঁধারী-আলোতে
একা কেউ দাঁড়িয়ে আতঙ্কে খোঁজে আশ্রয়
হাজারটা ঠ্যাঙ্গারের ভীড়ে সে একা এই সময়
ভীষন রকমের একাকী বিগ্রহ
চৌদিকে বাতাসে বড় দাপাদাপি
ঝাপটায় বাতি নেভার উপক্রম
শান্তির নীড়ে শেষের সে দিনের নিগ্রহ
সব কপাটগুলি একে একে ভেঙ্গে উদোম
যে সময়ে দাঁড়িয়ে আছি ঝড়ের কাছাকাছি
বড় বিপদের সময় ভাই ;
এখন বড় বিপদের সময়ে
একটা আকাশঢাকা বড় বটগাছ চাই
তাকে অন্ততঃ জড়িয়্বে ধরা দরকার
এক কদম এগিয়ে দু'পা পিছনোর ভয়ে
আগলগুলো সব খুলে দাও বাতাস ঢুকুক জোর
আয়লা বা পিলিন থেমে গেলে
আসবেই আসবে  ভোর !