ক্যাটওয়াকে ঘনীভূত হয়ে
রাম্পে আলো থমকে যায়
উন্মাদের সম্মুখ-সমরে
অসংলগ্ন পাখি শীত্কারে গন্ধ ছড়ায়
সব উন্মাদের উচ্ছল আসরে
শরৎ নামে দেবদাসী লোক
পারু পারু করে সর্বমোট উন্মাদ


মেঘেরা জোট বেঁধে ঢেউয়ের কাছে খেলতে চায়
চেরাপুঞ্জির কাছে তাদের ছুঁয়ে থাকে ঠোঁট
দূরশয়ান নারীর মতো বিছানো
শরৎ নামে দেবদাসী  যত কখন যেন
না বলেই পালায় ভিতরে ভিতরে !