আমায় তাগাদা দিতো অরণ্য
দু' একটি কবিতার জন্য
আমি মাথা নাড়াতাম কপট ভঙ্গিমায়
মুখোমুখি দরজা বন্ধ হয় না মাটির গন্ধে
মহান বলে হয়তো অজানা তার , দুটি না -
একটিমাত্র কবিতারই আমি মালিক
তাকে খুঁজেই তো খানাখন্দে এতদূর
এতদিন জানি কোথাও সে বাজে
দিনের শেষ রোদে হারানো শালিক
জলে স্থলে বা ভেতরে কোথাও নেশাতুর
কত ছলে কত কাজে অকাজের কথকতায়
তাকে কিছু খুঁজি বাদ নেই কোন গলিঘুঁজি
গোপন আস্তানা যে কোন ঠাঁই
হয়তো যা নেই তা নেই -
যদি পাই জেনো তা তোমারই কবিতা ।