পুরাতন মুখগুলো ফিরে আসে একাদিক্রমে
পুরাতন শব্দগুলো ফিরে আসে বারবার
এই অবয়বকে............
আমি আমার অন্তরের মতন করে
চিনি বলে
যে নদী আমার গাঁয়ে বইতো
চৈত্রে কাঙ্গাল শ্রাবণে গাভুর হয়ে উঠতো
তার মতন করে
চিনি বলে
পূবপশ্চিমে দেখেছি
চাঁদের বহুমুখী শব্দ তৈরীর শিল্প
ডালপালাগুলিকে স্বপনচারিনী হতে দেখেছি
কিছু মোহময় কিছু মায়াময় ...............
সেই পুরাতন মুখগুলি ফিরে আসে বারংবার
পুরাতন শব্দগুলি ফিরে ফিরে আসে
এই অবয়ব বা শব্দগুলিকে হয়তো বা
আমি আমার মতন করে চিনি বলে ......।