মুখটার দিকে তাকিয়ে দেখো নিজের
কাঞ্চনজঙ্ঘা-সূর্যের লালিত্য খোঁজা বোকামো
বরং সামুদ্রিক অস্তরেখার লালিমা বলিরেখায়
কিছু কিছু অংক কিছুতেই মেলাতে পারি না
তেলমাখা বাঁশ আর বাঁদরের চড়ার হিসেব যেমন
এই বয়সেও দিবারাত্র কামারের হাতুড়ি মারে  
এক টুকরো চাঁদ ভেঙ্গে জোনাকিরা কেমন
অথৈ জলে বিছিয়ে নেয় শরীরী আলোক
তবু অয়দিপাউসেরা সম্ভোগ করে জননীকে


মুখটার দিকে তাকিয়ে দেখো নিজের
কিছু কিছু অংক কিছুতেই মেলাতে পারি না ।