একগলা জলে সেদিনের পূজোর আয়োজন
ডুবছে ডুবছে একটু একটু করে ডুবছে
কালো জল থৈ থৈ কাদাটে রং
ঘি রঙ্গা মুখ ভেসে ভেসে উঠছিল একান্তে
কখনো পেট কখনো হলুদ স্তন
কখনো মসৃন উজ্জ্বল নিতম্বে
কখনো পেছনের চালচিত্রে আকাশ
মা যে আজ ভাসানে গ্যাছেন -


হাজার ভিড়ের মাঝে এক উলঙ্গ মেয়ে
জামা শাড়ি খুলে নিয়ে গ্যাছে কেউ
সারাদিন জবুথবু স্থবির মেনিকুইন
ব্যস্ত শহরের নিরালা আঁড়ালে
কোন কৌতুহলী খদ্দের যাচাই করে নেয়
কতটা কোমল তার ঘি রঙ্গা স্তন
মা যে আজ ভাসানে গ্যাছেন -


উজ্জ্বল নিয়ন আলোর পথে
কালো কাচের লাম্পট্য গাড়িতে
একটু একটু খুলছে শাড়ি সায়া
উন্মুক্ত ঘি রঙ্গা দেহ নাভি অমৃতদায়ী ধন
মা আজ ভাসানে গ্যাছেন -


আর আমি সইতে পারি না এ নিরঞ্জন !