দুধ জমে ক্ষীর ক্ষীর জমে দই
এত কবি কলকল
আমি কোথা রই


মেঘ জমে চাঁদ চাঁদ জমে ফুল
এত গান কোলাহল
কোথা পাই কূল


চোখ জমে প্রেম প্রেম জমে তীর
এত মধু ছলছল
আমি ভীতু বীর


জল জমে সোনা সোনা জমে ঠোঁট
এত মিঠা হলাহল
ওঠ কবি ওঠ !