যতই নিঃস্ব ভ্যাঁট ঘেঁটে তুলে আনুক সুগন্ধী উঠোন
সপ্তমে সুর তুলে তালে-লয়ে তুলুক বনজ শিঞ্জন
পেখমটাকে মেঘ করে বিজলি চমকে রোমাঞ্চিত
শেষবিকেলের রোদবৃষ্টিতে পালকস্নানের বেদম ডাক
সে কাক শুধু কাক
তাকে ভালোবেসে
ক'জন কোকিল বলে জানা কি আছে  তোমার !


শব্দ ঘেঁটে যতই তুলে আনো কোলাজ বিস্ফোরন
পঞ্চমী সুর তুলে রাগে ফেলো অনাহারী ব্রত
ধোঁয়াসাটাকে মেঘ ভেবে তোল তুমুল কাব্য নাচন
শেষবিকেলের বৃষ্টিরোদে শেয়াল ভেজার ডাক
তবু সে কাক
শুধু কাক
ক'জন কোকিল বলে জানা কি আছে  তোমার !