কখনো মেখেছো মারভাঙ্গা আঁচলের কড়কড়ে রং
তার গন্ধ , কতটা আশ্রয় সেখানে লুকিয়ে থাকে
কখনো দেখেছো ফুটন্ত ভাতে ধোঁয়া ধোঁয়া আশা
কতটা উদ্বিগ্ন আকর্ষন সেখানে মুখিয়ে থাকে অপার বিস্ময়ে
তুমি কখনো দেখেছো কতটা নির্বিকারে উলঙ্গ উন্মাদ
রাজপথ মেপে যায় অবিরাম পদক্ষেপে একের পর এক
চাতালে নিশ্চিন্ত ভিখারী ঘুমোতে পারে অনন্ত সময়
আবার জেগে উঠে অবোধ আনন্দে ফোলাতে পারে কন্ডোম
তারপর একরাশ শ্রোতাহীন কথা বলে দিতে পারে অসীম এক দৌড়


কন্ডোম বেলুন হয়ে উঠতে থাকে
তাই একটাও  দানা নষ্ট হলে খুব কষ্ট হয় -