সিংহের বুকের মধ্য দিয়ে হেঁটে যায় পাথরপ্রমাণ হিংস্রতা
চিতা ভালুক থেকে সাহসী হায়না ধুর্ত শেয়াল
কাউকেই এতটা নৃশংস মনে হয় না আমার
শরীরে যখন চাগাড় দিয়ে ওঠে ক্ষুধার তাড়না
রক্ত যখন কিছুটা সারাংশের জন্যে বিপ্লব করে
শুধু তখনই খোঁজে তারা সুযোগ্য শিকার
অথবা কসাইখানার একটা টুকরোর জন্য
রক্তক্ষয়ী সংগ্রাম করে নিম্নবিত্ত কুকুরের দল


বা যদি যৌন চেতনার কথা বলি -
সিংহ হায়না বা কুকুরের হৃদয় লীলাময়
জলপ্রপাতের শব্দ নিঃশব্দে তুলকালাম করে
অন্তরবাহির


আর এদিকে খাবার দেখলেই -
অযথা মধ্যযুগীয় লালা ঝরে সব লালাময়
তুলনা করে পশুসমাজকে ছোট করা
আমার উদ্দেশ্য নয়
তা ছিলও না আজও নেই ।