মহান স্রষ্টা দুটো চোখ দিয়েছেন
ধানসিঁড়িটির গভীর জলে পানকৌড়ি দেখার জন্যে
বৃষ্টিমাথায় কৃষকের জমিচষা দেখতে
ঠা ঠা রোদ্দুরে মায়ের অপেক্ষায় থাকা
হা-করা ছানাপাখির ডানা ঝাপটানোর ফুর্তিতে
জোছনার সাথে ছায়ার লুকোচুরি খেলায় বা
একা যুবতির ভেজা অঙ্গের ঘ্রাণে পাগল হতে
কাঠদুপুরে


কিংবা কোন মন্দিরের দাওয়ায় নেড়ি কুকুর আর
মানুষের সহমর্মী সহাবস্থানের গভীর অনুভূতি
চোখের মণিতে ফিরিয়ে আনার জন্যে
বা কোন নিরন্নের অন্ন আনন্দের দীপ্তিতে
তৃপ্ত হতে


আমরা মধ্যবিত্ত কবিরা তাই দেখি
শুনি আর গাই একা একা গান , আর
কবিতায় আন্দোলনের তুফান তুলি নিরর্থক
কেননা কবির কোন দল হয় না
নেই কোন কমরেড না কোন সংগঠন -