ঠিক এখান থেকে একটা অংশ বেরিয়ে
ছুঁয়ে গেছে অভিন্ন হৃদয়ের বাম অলিন্দ
যেদিকে বিপ্লব -
ঠিক এখান থেকে একটা পথ বেরিয়ে
চলে গেছে দক্ষিণ বরাবর
যেদিকে সমুদ্র অপেক্ষায় অনন্তকাল -
ঠিক এখান থেকে একটা নদী বেরিয়ে
ঢেউ তুলে তুলে চলেছে ক্লান্তিহীন
ঠিক এখান থেকে একটা দাগ
গাঁয়ের সরু নদীর মতন বন্ধুর রেখায়
অনেকদূর -
কখনো সরল কখনো সর্পিল সমতল
কখনো বা নিতম্বভূমিতে নেমেছে
এই সকল নদী পথ বা অনুচ্চারিত ঢেউ
পৃথিবী ঘুরে এসে বাসা বেঁধেছো বুকের ভেতর
তাই এত চুলচেরা স্রোত এত উজান
এত উথালপাথাল বিবমিষা বিশ্লেষণ -