এই ব্রহ্মান্ডে ব্রহ্ম আগে নাকি অন্ড আগে জন্মেছে
এই নিয়ে বিদগ্ধ জনের মধ্যে বিতর্ক আজও থামে নি
বা অসুন্দর মানুষ এসেছে আগে নাকি দেবতারা
জ্ঞানের পরিধি বিস্তৃত হয়েছে সংসারে নাকি জ্ঞানীর -
এই সব অবান্তর বিষয়ের উপর চর্চা বহুকাল ধরে চলছে
তাতে কি থেমে গিয়েছে বিতর্কবিবাদ বা কাব্যিকতা
আপনি অনেক জানেন বলে বুকপেট সমান করেছেন
বলুন তো আগে প্রেমের জন্ম হয়েছে নাকি প্রেমিকের
আগে কোমল গান্ধার শরীর নাকি প্লুটোনিক কিছু
সৃষ্টিরহস্যের ঠিক কোথায় আদমের জন্ম বা ইভের
কোথায় মানুষের তৈরী জাহান্নম আর ঈশ্বরের দোজখ


এই সব ভাবনা মাথা থেকে সরিয়ে দিয়েছি অনেককাল
এখন শুধু পবিত্র দেবতার মতো কিছু মানুষের অপেক্ষায় -