এই তো সেদিন আবার সেই কুত্তার সঙ্গে সাক্ষাত হল
বছর পাঁচেক আগের এক অনাহারী রাতে যাকে
এক পাউন্ড পাঁউরুটি আর খানিকটা জল দিয়েছিলাম
অবাক হয়ে অনুভব হল আমার -
সে আমায় ভালোবেসে ফেলেছে বলে ল্যাজ দুলিয়ে
গায়ের উপর পড়তে চায় দস্তুর মতন
এবার সত্যিই আমার অবাক হওয়ার পালা -


এই তো সেদিন আবার সেই লোকটার সঙ্গে দেখা হল
বছর খানেক আগের এক নিরন্ন দুপুরে যাকে
দুটো রুটি একথালা ভাত ধরে দিয়েছিলাম
অবাক হয়ে অনুভব হল আমার -
সে আমায় চিনতে পারে নি বলে এমন খেঁকিয়ে উঠেছে
নরম জায়গাগুলোয় কামড়ে দিতে চায় দস্তুর মতন
এবার সত্যিই আমার অবাক হওয়ার পালা -