সাবান কতটা উপকার করে -
মেয়েটির গলকম্বল দেখে বুঝে নিতে পারো
কতটা সোনালী উজ্জ্বল আর ফেনার মত নরম পল্লব ;
ময়শ্চারাইজার লোশন কি সুন্দর করে
গালের তুলতুলে ঢেউগুলো যেখানে
সামুদ্রিক নৌকার মতো দুলতে পারে হাসি ;
চুল বর্ষার মেঘ হয়ে ফুলে ফেঁপে উঠে
বনজ হাওয়ায় শুকনো পাতার মতো উড়তে পারে
যদি ঐ শ্যাম্পুটি লাগাতে পারো ;
ঠোঁট হতে পারে লাল জবা বা নীল অপরাজিতা
ঠিক লিপস্টিকটি যদি মাখা হয় ;
সাবান লোশন বা শ্যাম্পু কোন পণ্য নয়
বরং গোটা সুন্দরীর উড়ন্ত চুল বা ঠোঁট
গাল চিবুক বা আধখোলা বুক থেকে নিম্নগামী সর্বাঙ্গ
অনেক বেশী দামে বিকোয় ;


তবু বুঝে উঠতে পারি নি
ঠিক কোথা থেকে রসটুকু
বিপণন করলে হামলে খাবে খদ্দের !