আজ রাতে শুনেছি নিশি-ডাক
অন্ধকার দাঁড়িয়ে গাছের মাথায় মাথায়
মাল্লার দরাজ সুর বহু দূর
আলুথালু কেশ এলোমেলো বেশ
রূপসী চাঁদকে -


আজ রাতে দেখেছি ভাতরঙ্গা জোছনায়
নদীপাড়ের চোখ চোখ ঈশারা
টল  টল চোখে দীঘিভরা হাড়িয়ার ঘ্রাণ
ফুলে ফুলে রাতের চুমু চুপিসার
বীজতলাতে শেয়ালের শিল্পসঙ্গম


এরা সব ষড়যন্ত্র করেছে আজ
বিছানায় বালিশে স্বপ্নের দোষে
চুঁইয়ে চুঁইয়ে ঢুকছে নিশি-ডাক
কেউ নেই  রোখার আর
দীঘির জলে অনিবার্য হোঁচট
স্বপ্নের সঙ্গীত ছবির সঙ্গতবাস


আজ রাতে নিশ্চিত সর্বনাশ !