ভোরে ঘুম ভাঙ্গলো কিচিরমিচির শুনে
কয়েকটা দোয়েল ফিঙ্গে আর কয়েকজোড় শালিক
গুলতানি মারছে অনেকটা সময়
আজ কালো বেড়ালটা ওত পেতে নেই
তুলোরঙ্গা মেঘের আঁচলের ফাঁকে এসেছে মিঠে রোদ্দুর
ফুল ফুল বাসের নরম বাতাস
একদানা ধুলো নেই ধোঁয়াশা নেই
নেই বিষবাস্প -
আম্লাশোল নেই কালাহান্ডির কোন থান নেই
সোমালিয়ার না কোন বর্ণান্ধ ছবি
আজ পথে একটাও ভিক্ষুক দেখি নি
কোন শিশুকে দেখি নি কাঁদতে
ছেঁড়াকাথা আর নিরন্নমানুষহীন স্টেশন
আজ একটা কুকুরকেও পাতা চাটতে দেখি নি
নোংড়ার ভিড়ে নালায় মানুষের সঙ্গে সহভাগী
ঘড়িটা আজ ঠিক ঠিক সময় দিচ্ছে
কথার মাঝে তার হাসি শুনতে পাচ্ছি জোর
কেবল ঝর্ণার শব্দ স্রোতের কলতান
নদীর ফিসফাস কিছু  প্রেমের গুঞ্জন  
খবরের পাতায় শুধু প্রাণের বার্তা প্রেমের খবর
বনে বনে মনে মনে ভিতরে বাইরে ঘরে ঘরে
কেবল শান্তি শান্তি আর শান্তির মেজাজ
আজ চায়ের কি অপূর্ব স্বাদ
বেগুনপোড়া ভাতের কি অভূতপূর্ব আকর্ষণ


সত্যিই যদি এমনটা হোত কোনদিন !