অনেকগুলো ঘন্টা এলোমেলো চড়াইয়ে থাকার পর
এলোমেলো পাহাড় বেয়ে উত্ড়াইয়ে নামতে নামতে
হাওরঙ্গাজাও স্টেশনের বনজ নিস্তব্ধতায় সেই প্রশ্ন -
-এতিয়া মানু আছে ?
মানু মানে মানুষ অসমিয়াতে -
নিচে সমুদ্রসৈকত গ্রাম
সার সার পিঁপড়ে মাঠে  আঁকা
গ্রামীন ঘর বাঁকা রেখানদী সবুজ জমিন -
সব মিলিয়ে একটা ইজেল ;
ট্রেনটা ফাঁকাই ছিল প্রায়
অথচ সেই অমোঘ জিজ্ঞাসা আমাকেই -
-এতিয়া মানু আছে !
নিচে দেখতে পাচ্ছি পিঁপড়ে
উপরে পাহাড়চূড়ো
কতকগুলো মাথা হাত পা চামড়াঢাকা শরীর
কিলবিল কেঁচো আশেপাশে ছাড়িয়ে
মানুষের খোঁজেই তো বাড়ী ছেড়ে বেরিয়েছি ভাই !