কোথাও একটা বিগ ক্রাঞ্চ চলেছে বলেই হয়তো
বাড়ির সম্পর্কগুলো ভেঙ্গে হচ্ছে খান খান
পাহাড় ভেঙ্গে গিয়ে গভীরতর মোহনায়
পায়ের তলার মাটি সরে সরে পিচ্ছিল
এখানে কোথায় দাঁড়িয়ে থাকা সম্ভব তোমার
অন্ততঃ আমার কোন যাদু জানা নেই
বিগ ব্যাং যদি হয়ে থাকে কোনকালে
কোন মহাজাগতিক মন্ত্রবলে
অনিবার্য এ জাগতিক বিগ ক্রাঞ্চ
এক ঘরের ভেতরেও ভিন্ন ভিন্ন ঘরের বাস
ছোট ছোট সম্পর্ক ছেঁড়া বন্ধনের মায়াপাশ কেটে
একদিন বিনাশের মহাবিন্দুতে এসে দাঁড়ানো
শুধু সময়ের অপেক্ষা -
তার আগে পা রাখার একটু জায়গা পেলে
এক মোচড়ে তুলে আমার ভালোবাসার জগতটাকে
অন্য কোথাও থিতু করে বসিয়ে দিতে পারতাম !