যতই তুমি গিরগিটি হবে -
চারপাশ আমার আবর্জনার স্তুপ অক্টোপাস
আমার পাখনা তিন তিন জোড়া পায়ে  
অর্ধস্বচ্ছ দৃষ্টি নিয়ে সুরসুরিয়ে তোমার পা বেয়ে উঠব
ঊর্ধমুখে অনবরত
তোমার ঊরু তোমার শ্রোণিকক্ষ নদীখাত
চড়াই এবং উপত্যকাভূমি আমার ভ্রমণক্ষেত্র  
যতই তুমি গিরগিটি হবে -
চক্ষুশূলে করবে খুন
আমি আরশোলা হব


যতই তুমি মরুভূমি হবে
চারপাশ পাতাভেজা রোমাঞ্চ
আমার মেঘ হবে পাখনা হবে
হাজার হাজার ফোটা স্ফটিক
অর্ধস্বচ্ছ দৃষ্টি নিয়ে সুরসুরিয়ে তোমার গা  বেয়ে নামব
নিম্নমুখে অনবরত
তোমার ঊরু তোমার শ্রোণিকক্ষ নদীখাত
চড়াই এবং উপত্যকাভূমি আমার ভ্রমণক্ষেত্র  
যতই তুমি মরুভূমি হবে
চক্ষুশূলে করবে খুন
আমি বৃষ্টি হব -


রসমালাইয়ে জড়িয়ে গিয়েছি আন্তরিক
তোমার ঊরু তোমার শ্রোণিকক্ষ নদীখাত
চড়াই এবং উপত্যকাভূমি আমার সীমানা
চারণভূমি আমার রাজত্ব
আমার সব
আমার সব
আমার সব !