এক গহীন রাতের শেষে যখন তুমি গভীর ঘুমের দেশে
অঢেল জোছনা এসে তোমার গাল টিপে ছু্ঁয়েছিল ঠোঁট
বুলিয়ে দিয়েছিল নরম কার্তিকের সুবাসী শিউলির ওম
রাত শেষের মায়াবী আলোআধাঁরী স্বপ্ন শুনিয়েছিল লোরী
সফেন সমুদ্রের রাশি রাশি উচ্ছ্বাস বেঁধেছিল উত্তাল জোট
সেই থেকে তোমার গালে টোল জোছনা রং হাসি টলটল
মাধবীলতার সুখী ডগাগুলি জোর করে ঢুকে আসে ঘর
দোয়েল শ্যামারা হাসিকে করেছে আপন কান্নাটাকে পর


যেদিন ভেসে উঠলে একা নিথর তোর্ষা তিস্তার কোলে  
কারা যেন মেরেছিল দোয়েল শ্যামার জোছনাঝরা হাসি
তখনো কি তুমি সুবাসী শিউলির মত হাসিখুশি উচ্ছল
এখনো কি জলের আলোয় ভেসে ওঠে গালের সেই টোল
নাকি এখনো পিছু ছাড়ে নি হিংস্র শেয়াল শকুনের দল
যারা মুছে দিতে চায় চাঁদের আলো পাখির কলতান
সমুদ্রের উত্তাল আনন্দ শৈশব জীবনের সুরেলা গান
সেই সব হিংস্রতা শয়তানের চাইতেও বড় শয়তানি
পৃথিবী ক্ষমা করে নি কখনো আজো করবে না জানি !