' পতাকাটা শক্ত করে ধরো
সামনে আমন দিনের হাতছানি '
বুঝতে পারি পতাকা ধরবে
এমন লোকের সংখ্যা  বড্ড কম এখন -
' শহীদের রক্ত হবে নাকো ব্যর্থ '
খুব নির্মম এই তামাশা -
' সাম্রাজ্যবাদ নিপাত যাক '
এখনো অনেক আলোকবর্ষ দূর জানি
অনেক ফিনকি বাকি -
' রফিক হায়দারের রক্তে রাঙ্গা একুশে ফেব্রুয়ারী '
বার বার আসে বার বার যায়
রফিক হায়দার আসে না কোনদিন -
' একই বৃন্তে দুটি কুসুম ' লাখে মেলা ভার
কোটিও হতে পারে এর অর্থ -
এদেশে আমরা খাদ্য ও খাদককে করেছি সুরক্ষিত -
মায়ের বুকে কাঁদে আমাশায় ভোগা যিশু
দেখেছি উপোষী বৃদ্ধের কাতর চাউনি
ইন্ডিয়া মহান হলেও হতে পারে :
ভারত আমার যেখানে ছিল
আজো সেখানেই থেমে পেছন ফিরে -