বর্ণমালার বজ্রমুষ্টি লুটিয়ে পড়েছে
ঢাকার রাজপথে
বিশ্ববিদ্যালয়ের সবুজ ঘাসে
না চাল না ডাল সেদিন
না কোন গোপন স্থানের ব্যঞ্জনায়
বরাক বেয়েও কত তাজা রক্ত গেছে
কিসের মোহে
কিসের যাদুতে সেদিন মন্ত্রমুগ্ধ বাংলা
তার স্বর তার ব্যঞ্জন
আরেকটা মুক্তিযুদ্ধে লড়িয়ে দিয়েছে প্রাণ


আমার বড্ড সাধ ঐ পথে যাব একদিন
ঐ ঘাটে ঐ মাঠে
ওখানকার ঘাস কিভাবে জন্মায়
কতটা বর্ণ ছড়িয়ে আছে সেখানে এখনো
সেই আঢাকা জায়গাগুলো
একবার যদি ঠিক ঠিক দেখে নিতে পারি
সেটাই হবে আমার সেরা একুশে ফেব্রুয়ারী -