রসিকের উত্তর কি দক্ষিন কোথায়
শিকর বেয়ে একদিকে চড়াই হলেও
সব প্রাণে ছড়িয়ে যায় ফ্লোয়েম বেয়ে সমান সমান  
তার সুগন্ধী নেশা রংমাখা উত্তরণ
পাগল করে ছাড়ে জটিল পার্বত্যভূমিতে
বা ভীষন গগনবিদারী তরঙ্গমালায়
কি ভুলে এ বঙ্গ রাতের পাতে টোস্ট অমলেট
বিসমিল্লা সাহেবের বেগমের ডাকের ফিরে আসা
কাঁটা থেকে বেদনায় তাই বারবার
কিশোরী মেয়েটার মতো সেই তারে ঝুলে
চেয়ে রয় উপরওয়ালার দিকে অনন্তকাল
একটা দৈত্যাকার জিজ্ঞাসা
এ কষ্ট তুমি আজ লুকোবে কোথায়
কমাতে কমাতে সে আয়ু তো এখন
কর্কটরোগাক্রান্ত মায়ের অবাঞ্ছিত জরায়ু
উত্তর নয় দক্ষিনও নয় আর
বরং
পূব পশ্চিম একাকার করে এসো
খাঁ সাহেবের হারিয়ে যাওয়া বেহাগ কি মল্লার
নতুন করে আনি একসাথে মনের ভেতর -