ফু দাও জোর , নিভে যাক আগুন ভিতর ভিতর
বেরিয়ে আসুক বাইরে দাঁত মুখ নখর
রাগী বালিস চাপা দিয়ে হলেও
বাইরে তাকে হবে আনতেই
তারপর দগ্ধে দগ্ধে
দগ্ধে দগ্ধে
চোখের পর্দা বাইরের আচ্ছাদন পুড়ে
শিরদাঁড়া গলতে গলতে
গলতে গলতে
পৌঁছে যাবে এক সময় শিরোনামের শিখরে
তোমার বিবেক বিবেচনা চুলোয় যাক
আদর্শ মিশে যাক ফেলে আসা দিনের ধূলোয়
ক্ষমতা ছুঁয়ে থাকার লালসা অনিবার্যভাবে
ছিনিয়ে নেবে তোমার ভেতরের আগুন আর
টান টান মেরুদন্ডের অহঙ্কার -


এই কি লক্ষ্য ছিলো কবি -
প্রশ্ন যখন তোমার উত্তর প্রজন্মের
জবাবদিহির দায় কে নেবে বলো !