কি আছে সম্পদ !
দু'খানি হাত , পা , লকলকে জিভ
প্যাঁচার চোখ ,মন্বন্তর তাড়িত ধড়
উপরে একটা মোটা মাথা
চাইলে দিয়ে দিতে পারি ;


কি আছে সম্পদ !
পাঁচ বসন্ত রোগাক্রান্ত দিন
বোকা বোকা ভাবনা এক টেবিল
আর খুরে খুরে পথ মাপার অভিজ্ঞতা
চাইলে দিয়ে দিতে পারি ;


কি আছে সম্পদ !
কিছু অজানা মনভার দুঃখ
কিছু জানা আক্ষেপ
একটা বিমল মন
চাইলে দিয়ে দিতে পারি ;


কি আছে সম্পদ !
পুরনো এক রংচটা কলম
ভিতরের তলহারা জলাশয়
আমার অবলম্বন আমার অস্ত্র
চাইলেও এ দিতে পারি না , কেননা
একলব্য হবো না আমি কিছুতেই !