অদ্ভুত রকমের চালবাজ ছেলেটা
নিজে কিছু না করে জ্ঞান দিতে পারে প্রচুর
বরং উল্টো কম্মোটা করেই
যাচ্ছেতাই রকমের স্বাচ্ছন্দ্য বোধে
তলিয়ে গিয়েও ভেসে উঠতে পারে সে ,
পুকুরের একবুক জলে দাঁড়িয়ে
উলঙ্গ করে রাখতে পারে যুবতীদের
কৈশোরে মামীমাকে নষ্ট করে
অপর কনেকে কব্জায় করে পালিয়ে যেতে পারে যৌবনে
অথচ বাসাংসি জীর্ণাণি বলে
বন্ধুকে দিতে পারে  ত্যাগের জ্ঞান অবলীলায় !


অতটা বোকা নই হে -
সব ছেড়েছুঁড়ে দিয়ে এক কাপড়ে হব বিবাগী
বুঝেছি আমিও ,
ছেলেটা বড্ড ঠ্যাঁটা ছোট থেকেই
হয়তো নেতার সব গুণই
ছিল তার আজন্ম !