নাট মহলে আজ কী পালা
সামাজিক না কি অসামাজিক ,
কী পালা এবার চিত্পুরে
ঐতিহাসিক না অনৈতিহাসিক
চিত্ত কি জানে !
কত রং মাখামাখি , কত জড়ির সাজ
হীরের কাছাকাছি
বীরের মুখোশে দিনেদুপুরে
আমিও আছি
মুখোশ বদমাশ পাজির মন
দুনিয়ার কাঙ্গালের রাজা সাজা
পরচুলোর নিচে গড়ের মাঠ
হীরা হীরা চাপকানের তলায় হাওড়ার সেতু
নাকউঁচু জুতোয় একদেশ হাজা
তূণীরের ভেতর রাজ্যের অনটন ,


নাট মহলে আজ কী পালা
সামাজিক না কি অসামাজিক
কী পালা এবার চিত্পুরে
এত মুখোশ কেন
কিসের এত পা কাঁপা দম্ভ
বাইরে বেরিয়ে দেখো
মুখোশ কত শালা প্রাসাদে
নালায় বারবাড়িতে , পেটপুরে
নাটমহলের পালা এবার হবে আরম্ভ -


নবাবী নকাব উঠালে জালিম
আজা বাহার , দেখ আগে
কেয়া কেয়া গজব হোতা যা রহা হ্যায় !