যে যুদ্ধ বাইরে -
অজস্র অস্ত্রসজ্জা নাড়িনক্ষত্র
দিগন্তহীন সাহারা
শেয়াল শকুন হিংস্র হায়না সহচর
এ যুদ্ধ তোমার আমার ;


যে যুদ্ধ বাইরে -
অগণন ঝঞ্জা তুলকালাম ঢেউ
দিশাহীন দরিয়া দুঃসাহস
অনিদ্রা অনশন
সহস্রের মাঝে লড়াকু কেউ
এ যুদ্ধ তোমার আমার ;


যে যুদ্ধ অন্তরে -
অজস্র দুঃস্বপন দিগন্তহীন
শেয়াল শকুন হিংস্র হায়না সহচর
অগণন ঝঞ্জা তুলকালাম ঢেউ
একার মাঝে লড়াকু কেউ
এ যুদ্ধ শুধুই আমার


এ যুদ্ধ শুধুই আমার
এ আমার একার লড়াই -