(১৪ই ফেবব্রুয়ারী, ২০১৩ খ্রীষ্টাব্দ; যদ্ধাপরাধীদের বিচারের দাবীতে শাহাবাগ উত্তাল, লাল রং কালো হয়ে গেল ফাগুন বরণ প্রভাতে)


কবি, তুমি গান গাও নিরবে কবিতার চরণ চুমে
প্রতিটি বর্ণে বর্ণে যেন রক্ত রুষে জমে
লাল টকটকে, এর চেয়ে লাল কি হবে বল তুমি
রাজাকারহীন প্রথম সূর্য আমার জন্ম ভূমে।
খুব দূরে নয়, জেগে থেকে দেখ
জাগছে আশার ভোর
মনের ঘরের আগল তুলনা
বন্ধ করোনা দোর।
তাকাও করে শীর উন্নত বহুদূর
দেখ পলাশের গায় আছে রং
লালের আড়ালে কালো; তুলে লব বুকে, মুখে, চোখের কোলেতে
করিনু আজিকে পণ।