পথ হারিয়েছি আমি ব‌্যর্থতার গোলকধাঁধাঁয়,
হতাশাকে কেন্দ্র করে ভুলের যে বৃত্ত আমি রচেছি নিরবে
পরাজয়ের কঠিন শৃঙ্খল আষ্ঠেপৃষ্ঠে আমায় করবে বন্দি তার নির্দয় কারাগারে
কতইনা সুনিশ্চিত সময়ের অনুকূলে।
বেদনার ব্যসার্ধে আমার পৃথীবির বৃত্ত যত বড়ই হোক না কেন
কষ্টের দূরত্বে তার কি কোন হবে পরিবর্তন?
হয়তো না।
মধ্যাকর্ষের অমোঘ নিয়ম মেনে আমায় সে ঠিকই নেবে টেনে
নিয়তির নিত্য দহন তুষের আগুন হয়ে জ্বালাতে আমায় উন্মোখ জেগে থাকে, শাসায়
এ পথের পন্ডুলিপি আমায় কি দেবে নিস্তার?
কে জানে।
আগুনের পেষণ শেষে আমার ভাগ্যাকাশে সন্ধ‌্যা নামবে কোন এক অবেলায় বরফ কনার মত
হিমবাহ গলা জল হয়ে বয়ে যাবে নিস্তরঙ্গ নদী
বহু কষ্টে শেখা সাঁতারের বুলি হয়তো ডুবতে দেবেনা
তাতে কি হাড় কাঁপানো হীম আমার করবে ক্ষমা?
মেরু হাওয়া বয়ে কি যাবেনা সাইবেরীয়া থেকে?


সাহারা একদিন সাগর ছিল
ভুল করলাম;
হয়তো মহাসাগর
তাওকি যায়নি শুকিয়ে কালের টানে?
তার বুকের পলি শুকিয়ে আজ পাথর হয়েছে
বুকের আগলে পরম মমতায় ফসিল হয়ে আছে সহস্র মিন
আমিও তাদের মত স্মৃতি রেখে নীভে যাব তেল শুকানো পলতের মত।
তোমরাই জান।


(আমি খুব দূরে থাকব দু'দিন, পরে কথা হবে। সবাই ভাল থাকবেন। ধন্যবাদ!)