বুকের বাঁধনে বাঁধিয়া আমায়
ভাসতে কি দেবে তুমি?
সবুজের ঢেউ-এ পাতিয়া নয়ন
হৃদি মাঝে ধরি মৃদু সমীরণ
আলোর চরণ চুমি?


দ্বিধাহীনাকাশে ফোঁটে কত ফুল
মেঘেরা উড়ে যায় দিয়ে কানে দুল
তারার বাগান ভরে
ভোরের রবির আলোর নাচন
নাম হীনা কোন্ পাখির কূজন
লুটাতে তোমার করে।


চেয়ে চেয়ে দেখি শুণ্য লোচনে
পারিজার ব্যথা বাঁধানো পাষাণে
চকিত উদয় হয়
অনুচ্চারে কথা বলে নিরবতা
ভাঙ্গিতে কি কথা কয়?


চোখের আগলের বাঁধ ভেঙ্গে যায়
কান্নার রথ পথ খোঁজে না পায়
বিবশ ব্যথার শেষে
কবরীতে তুলে কনক চাঁপা
অধরের কোলে ভাষা কাঁপা কাঁপা
স্বপ্নে ভাসিয়া আসে।


কষ্ট কতটা বুঝতে পার?
হাসিতে কি শুধু সুখ থাকে করো?
জানিতে নিশুতি জাগে
সুখ পাখিটা লুকায়ে কোথায়
ঘোর লাগা গান থেকে থেকে গায়
সোহাগী অস্তরাগে।