হয়নি সময় কাজের ভীরে মূহুর্তকাল
গুনে নিতে করে সৃষ্টির সুখ বড়ই আকাল।
চারিদিকে দেখি পানি থৈ থৈ ফিঙ্গের আহাজারী
কোথা আছে পোতা বাঁশের কাঠি খোঁজে সে পাখাটি নারি।
সেখানে বসে পলকে পলকে মাথার ইশারাতে
পরখ করিয়া তুলে নিতে কণা আসে সে পদ্ম পাতে।
তার কথা ভাবি এত কাল কৈ
তার চেয়ে ভাল শুয়ে বসে রই
দৈবাৎ ভাবি আজ,
আনেকটা দূর যেতে হবে পথ
কলাও বেচিবো দেখা হবে রথ
পড়ে আছে কত কাজ।
বৃষ্টি ছন্দে নাচিয়া নাচিয়া
মৃগয়া মথিয়া মর্তে আসিয়া
জমেছে পদ্ম পাতে,
একফোঁটা বালি কোথা হতে আনি
তিক্ষ্ণ ব্যাথার নিসৃত পানি
ঝিনুক জমিয়ে রাখে।
মৌ এর তাড়া লেগে গেছে বনে
তার পদ ধ্বনি লাজুক পবনে
ভ্রমরের ছুটাছুটি
উৎসারিত বুকের ব্যথা
ঝর্ণার জলে বয়ে আসে তা
হবে কি বেলাটি মাটি?
সবই আছে ঠিক থাকবে যথা, মানিয়া মহাকাল
পৃথীবি ব্যাপিয়া ছুটিয়া গ্রাসে ক্লান্তি বিশাল
আর আমি জানি কিছু নাই মোর সময় হয়েছে শেষ
দেখা হয়নিকো কিঞ্চিৎ কিছু সকলই নিরুদ্দেশ।