(সুমন্ত চ্যাটার্জী'র বিষ কবিতার মন্তব্যে টাইম মেশিনের কথা বলেছিলাম। আমার একটি টাইম মেশিন আছে, চ্যাটার্জী বাবু কি চড়বেন আমার টাইম মেশিনে?)


আজ আছি এইখানে কাল কোথায়
চলে যাব নিমেষেই তোয়াক্কা নাই
কতদূর পথ যাব কোন বাহনে
পৌঁছান যাবে কিনা ঠিক বিহানে
হাতে থাক সযতনে পাসপোর্ট ভিসা
ভুলে গেলে দূর দেশে যাওয়া হবে মিছা
ফুলবাবু সেজে সাথে ফুলমতি বিবি
ঘড়ি ধরে ছুটাছুটি পরিচিত ছবি
এই সব হবে গত যথা জঞ্জাল
শুনিব বেতারে জাগি কোন এক সকাল
পৃথিবী ব্যাপিয়া দেখি কতশত জন
নিয়ত ব্যস্ত লয়ে ধনুভাঙ্গা পণ
প্রাচুর্যে ভরে দিয়ে ধনভান্ডার
খোঁজে আনে যার আছে জ্ঞানের পাহাড়
বড় বড় বই হাতে কিছু গুনি জন
আঁক কষে স্থির করে স্ট্র্যাটেজিক প্ল্যান
আমি বলি বাকী থাক একটু তাকান
ফেলে আসা সুন্দরে শুধু চলে যান
বর্ণের আষ্ঠেপৃষ্ঠ বাঁধা কতদিন
হয়ে যায় কবিতা টাইম মেশিন।