(বানানে প্রচুর ভুল। সংশোধনের সময় ও চেষ্টা কোনটাই নাই, দেখিয়া দেখিয়া ক্লান্ত অজিতেশ দাদা পরামর্শ দিলেন বানান ঠিক কর। তাতে ভুলের মাত্রা না কমে বরং বাড়ছে। তার কথায় ব্যবহৃত দুটি শব্দকে উপজীব্য করে আজকের লেখ।)


দেখিতে সুশ্রী বেশ অতি সদাচার
চকিতে চাহিয়া চোখ ফিরেনা যে আর
কথা কয় মৃদু হেসে প্রসন্ন বয়ান
বিমোহিত সমিরণ খুব সোনসান
হৃদয় কুঞ্জে জমে মঞ্জুরিত সুখ
শান্তি স্বঃস্তি আসি লুটায়ে পড়ুক
নিরালে পেতে তারে ছুটাছিটি মন
কথার আড়ালে তাকে পাব যে কখন
অদৃষ্টের দেবী হাসে মুচকী হাসি
দাঁড়াল সে কি ভেবে নিকটে আসি
বর্ণে বর্ণে করি শব্দ চয়ন
মনের গহীনে যত করেছি লালন
মুঠো পরে ধরে গলা কে যেন ডাকে
মন ভরে দেখে নাও কথার ফাঁকে
ভাঙ্গিয়া গড়িয়া দিতে আমি প্রস্তুত
তাহারও মনে কথা আছে তদ্রুপ
সে ও গণনা করে ঠিক দিন ক্ষণ
নিরালে তুলিতে বুকে যে হবে আপন
আমাকে দেখিয়া শুধায় চেনকি নবিশ?
লুকায়ে বাঁশিতে কে ঢালে নিতি বিষ
আমারে কি দিতে পার ঐ বিষাধার
তলায়ে ডুবিয়া দেখি কি সুধা তাহার
চারিধারে ফাঁকা মাঠ শুধু রদ্দুর
ধু ধু মরুভূমি পরে জল বহুদূর
তৃষ্ণা ক্লান্ত মন আশা নাহি তায়
লুটাতে ব্যথার জল গোপনে লুকায়
সোনা ভেবে তুলি যারে আসলে নকল
ঘৃতাহুতে স্থির হয় সবই অচল।


বি:দ্র: ভবিষ্যতে বানান শুদ্ধ করার চেষ্টা কর।
নিতি= নিত‌্য, পরে=পরে আছে