তেজস্ক্রীয় নূপুরের ঝংকারে কাঁপে দেখি বিধাতার হুংকার
কাঁপে পাগড়ী দুলানো মাথা,
জটাধারীর অবিন্যন্ত কেশে গাঁট আঁটা ক্ষীণকার মানুষের কোলাহল
রোজ মিলায়ে যায়
তাহাদের বাহুল্যের অরণ্যে।
এক চিলতে জীবনে ক্ষয়িষ্ণু আয়ু ধুকে ধুকে দিন গুনে
নিত্য নতুন তুষের যন্ত্রনা নিয়ে ফেরি করে ঘরে ঘরে
কি বিকোয় কিসে
কিসের তফাতে তৈরী দেবতা নিমগ্ন পদ্মাসনে
বসে আঁক কাটে
দিনলিপি রচে নিমগ্ন ধ্যানে
কপাটে খিল দিয়ে খুঁজে বিষণ্ণ অন্ধকার।