কি চাও বল?


প্রকৃতি প্রেম, মানব প্রেম
নাড়ীর দেহের ভাষা?
জড় করে সব বানাবো ককটেল
বলবে হয়েছে খাসা।
স্বচ্ছ কাঁচের নিরাভরণে রূপে
রং এর হাতছানি
তৃষ্ণা মেটাতে নিতে পার হাতে
এই জীবনি পানি
উহ্ আহ্ করে মুখে নেবে সবে
কেউ নেবে মিছিমিছি
কেউ কবে তাতে ওয়াটার কম
কেউ কবে খাঁটি দেশী।
আয়েশে কেহ মুখে নিয়ে খুঁজে
ঝাঁঝ আছে কত তায়
কারো কাছে মনে হবে ঠিক খাঁটি
কারো কাজে খাঁটি নয়
স্বপ্নরা সবে ভীর করে চোখে
পৃথিবী রঙ্গিণ তাই
কারো তাহাতে ডুবে গেছ সব
করো স্বপ্ন আজিকে নাই
বেঁহুশে লুটায়ে গড়াগড়ি কেহ
আবল তাবল বুলি
অন্যের গায়ে চাপড় মারিয়া
এলাইয়ে পরে যে ঢলি
আমি জানি তাতে নেই কিছু শুধু
শুক্তা পাতার জল
নেশাহীন সুখ তুলে দেই হাতে
নিতে নেশার ছল।