একা একা ফাঁকা ফাঁকা শূণ্য যেন সব
থেমে গেছে আমার মনের সকল কলরব
জীর্ণ আজি সকল ছবি রামধনুতে আঁকা
হাজার লোকের ভীরের মাঝে আমি ভীষণ একা
নিজের কাছে তুচ্ছ সাজে নিজের অভিমান
সুখের বলয় হতে হল শান্তি তীরধান
সকাল বেলায় রোদের বুকে পড়লো সাঁঝের মায়
ধানের ক্ষেতে চাষীর চোখে স্পষ্ট তারি ছায়া
বুক ফেটে তায় পিয়াস জমে আমন ধানের ক্ষেতে
চাতক চাহে আকাশ পানে মেঘের সুবাস নিতে
নীল শাড়িতে তেপান্তরে ঝকঝকে এক ছবি
মেঘের ভেলা ভাসিয়ে দিয়ে মাথার উপর রবি
তপ্ত বায়ে নেয় উড়ায়ে শিশির জমা জল
লুকায় লইয়ে পাতার আড়াল ত্রস্ত ফুল দল
সজনে গাছে ফুল ফুটেছে রং যেন তায় নই
রং হারানো কল্পনাতে রং কিভাবে পাই
সবুজ বনের ক্যানভাসেতে ধূসর রং-এর ছবি
হঠাৎ কেন এমন হল উদাস হয়ে ভাবি
চুরি করে আমার সকল তুমি আছ বেশ
ছড়িয়ে দিয়ে আয়েশ করে তোমার দীঘল কেশ।