আজ জেগে গেছে যেন খুব ভোরে রাত
হালকা শিশির পায়ে নতুন প্রভাত,
সদ্য ঘুমের আচল সরিয়ে রেখে
ত্বরা করে উঠে সাঁজে অপরে ডাকে।


মুকুলে মৌতান পাতার কলি
কাননে কুসুম দল করে মিতালী,
বাতায়নে বয়ে আনে সেই বারতা
মাতি ভুলে উল্লাসে অপারগতা।


বর্ষ বরণ গীতি সিঞ্চনী বাণী
চিত্তে চিত্তে সুখ দেয় মুছে গ্লানি,
বয়ে চলে নিওরনে পুষ্পিত রেণু
জাতি দেশ দ্বেষ ভুলে রচে রামধনু।


শাড়ির চমকে বাধি রঙ্গীন কাঁকন
কপোলে আলপনা মালার বাঁধন,
ফুলেল ধেনু ধরে শিরপরে কেউ
রাজপথ জুড়ে নামে জনতার ঢেউ।


সবার মুখে হাসি মুছে অবসাদ
নেই কারো ভ্রুক্ষেপ ক্লান্তি বিষাদ,
বহুদূর যেতে হবে জনপদে তাড়া
রঙ্গের আলোতে রাঙ্গা রাজপথ পাড়া।


আনন্দের রেশ ছোঁয়ে আছে প্রতিঘর
ভেদাভেদ ভুলে যাই আপনাতে পর।