ঐ যে আকাশ অনেক দূরে
কোথায় তাহার বাড়ি?
তুলোর মেঘের ভেলায় ভেসে
দিচ্ছে কোথায় পাড়ি?


ভ্রমর পাখার পাল তুলে নায়
ঝর্ণা চলা স্রোতে
পবন তোড়ে হাল ভেঙ্গে রোজ
কোন অজানায় ছুটে?


কখন তাহার রিনিঝিনি
পায়ে নূপুর বাজে
ঘোমটা টেনে লয় সহাসে
লজ্জ‌্যাবতীর লাজে।


পথ ভুলানো আবেগমাখা
চিকন মদির হাসি
জড়িন ফিতায় জড়িয়ে নিয়ে
যায় সুদূরে ভাসি।


কন্না সে নয়, কদাচ তবু
তাহার চোখে ছল
বৃষ্টি হয়ে হাসায় ধরা
ভাসায় নদীর তল।