তোমার বুকে রুদ্ধ ভাষা, স্থব্ধ কথার কলি
স্মৃতি আজ বিস্মৃতিময়, বিবর্ণ রঙতুলি।
নাহি দেহে দোল মদির নাচন, তুফান জাগা রাতে
পদ্ম পরাগে মৈথুন নাহি, সলিল বিছানাতে।
কামুক প্রেমিক খুঁজে ফিরে রূপ, তুষ্ণাহীনা চোখে
হতাশায় চায় হয়ে নিরুপায়, বোল নাহি তার মুখে।
উধাও কোথায় উথাল পাথাল, কুল দাপানো ঢেউ
বৃদ্ধ মাঝি কান পেতে শুনে, অন্যে শুনেনা কেউ।
সর্বনাশী সর্বগ্রাশী, স্বপ্নরাশী কত
হেলায় ভেঙ্গে আবার জাগাও, গড়ার খেলায় মাত।
সেই সব আজ অতি পুরাতন, হারানো দিনের ছবি
লেশ মাত্র কিছু নেই বাকী তার, চুল বিনে যেন বাঁধা করবী।
স্রোতস্বিনী আজ বড় অসহায়, সব লোকালয় ছেড়ে
ভুলে যাওয়া পথে বাঁচার তাগিদে, বইছে তরিৎ ধীরে।
হীরের দ্যুতি হারিয়ে জমা, কিঞ্চিৎ কলো জল
শুষে নিতে তাও মাটি চাপা দেয়, ভূমি চোরের দল।


(বি:দ্র: তুরাগ বাংলাদেশের একটি নদীর নাম। আমার বাড়ী যাবার পথে তার উপড় দিয়ে প্রত্যহ যেতে হয়েছে, এখনও প্রায়ই যাই। আর তাকে নিয়ে আমার বুকে জমাট বাঁধা কষ্টকে এখানে ধরতে চেয়েছি।)