তবু আমি স্বপ্ন দেখি, লিখি কবিতা
অঘ্রাণের মাঠে খুঁজেফিরি নতুন ফসল,
বর্ষার বৃষ্টি খুঁজি তোমার চোখে,
নতজানু হয়ে খুঁজি তোমার স্তন;
হৃদয়ের তৃষ্ণা মেটাতে সবুজ প্রান্তরে খুঁজি অস্পৃশ্য বাসর।


হেলায় ফেলে আসা অতীতের ধূলো
আজ কতটা রয়েছে বাকি নগ্ন পায়ের বলিরেখায়,
নচেৎ কেমনে ডাকিছে পাখি, শাখাহীন কান্ডের কোটরে থেকে;
চিৎকার ভেসে আসে, বিভৎস কুশ্রী শকুনের;
তাহাদের মাঝে ছোট্ট শালিক ছানা দাপাদাপি করে
নরম রোদের আলপনা এঁকে পালকের কারুকাজে,
তাদেরও দেখেছি আমি, অনেক দিন আগে।


বসত ভিটায় সাপ-নেওলে মজেছে খেলায় কত
আজ সেখানে উঁই-এর ঢীবি
রাশি রাশি স্তনের প্রহেলিকা,
দাতই-এর শাখে চুরি করা প্রলোভন
খেচরের সাথে ভাগাভাগী,
প্রতিযোগীতা আজ আর নেই, সবই মরিচীকা
সব হারানো এই আমি তবু স্বপ্ন দেখি
ফিরে আসিবার আপন গন্তব্যে।



অঘ্রাণের = অগ্রাহায়ণের