বছরের প্রথম দিনে প্রথম সূর্য উঠে
বৈশাখ বয়ে আনে চৈত্রের পিঠে
বহু কাজ পরে আছে তর নাহি সয়
প্রভাতে অরুণ ত্বেজ জাগে ধরাময়।


নব্য উন্মাদনা তাপ বায়ে ধরি
নিমিশে কুড়ায়ে আনে কুঁড়ে আঁকড়ি
জীর্ণ বিদীর্ণ জ্বরা কঙ্কাল
তাড়িয়ে জন্ম দিতে শুভ্র সকাল।


রুক্ষ শুষ্ক ব্যোমে ঝকঝকে রোদ
তাল তমালের বনে তাতেও আমোদ
ফুরায়ে না গিয়ে উঠে আগমনী গান
তথায় জ্বরার তায় উষ্ঠাগত প্রাণ।


দাব দাহে চারিদিক পুড়ে পথ ঘাট
ঈশানে মেঘের সাঁজ খুলিয়া কপাট
ছুটে এসে তছনচ মন্দের ডালা
ফেলে দিয়ে শুরু হোক শুভ পথ চলা